আজ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাই-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু

আজ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু

জাতীয়

Sharing is caring!

মহাকাশে সফলভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের বর্ষপূর্তি উদযাপনের পর রবিবার (১৯ মে) থেকে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১)-এর বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য গঠিত বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কম্পানি লিমিটেড (বিসিএসসিএল) ইতোমধ্যে দেশের বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে চুক্তি সম্পাদন করা হয়েছে।

এ তথ্য দিয়ে বিষয়টি বিসিএসসিএল-এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ গণমাধ্যমকে নিশ্চিত করে বলেন, কয়েক মাসের পরীক্ষামূলক কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ার পর রবিবার (১৯ মে) থেকে আনুষ্ঠানিকভাবে এর বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হচ্ছে।

উল্লেখ্য, বিশ্বের ৫৭তম দেশ হিসেবে গেল বছরে ১২ মে বাংলাদেশ স্যাটেলাইট উৎক্ষেপণ করে। এরপরে এ স্যাটেলাইটের মাধ্যমে গত বছরের ৪ সেপ্টেম্বর থেকে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (এসএএফএফ) চ্যাম্পিয়ানশিপ ম্যাচটি পরীক্ষামূলক সম্প্রচার করা হয়। এরপর পর্যায়ক্রমে বিভিন্ন চ্যানেলের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে পরীক্ষামূলকভাবে সম্প্রচার করা হয়।

এ ছাড়াও একই সঙ্গে রবিবার (১৯ মে) দেশের প্রথম ডাইরেক্ট-টু-হোম (ডিটিএইচ) সেবারও উদ্বোধন করা হবে। বেসরকারি প্রতিষ্ঠান বেক্সিমকো ‘আকাশ’ নামের এই সেবাটি বাজারে আনছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *