ভারতে পাচারকালে তিন রোহিঙ্গা সহ পাচারকারী আটক

চট্টগ্রাম মহানগর

Sharing is caring!

আত্মীয়ের কাছে পৌছে দেয়ার নাম করে তিন রোহিঙ্গাকে ভারতে পাচারের অভিযোগে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে এক জনকে গ্রেফতার করেছে রেলওয়ে থানা পুলিশ। এই ঘটনায় পাচারের শিকার হতে যাওয়া তিন রোহিঙ্গাকে উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ।

রোববার (১৯ মে) রাতে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। মানব পাচারের অভিযোগে গ্রেফতারকৃত আব্দুল মান্নানকে (৩০) সিলেটের সীমান্তবর্তি কানাইঘাট উপজেলার বাসিন্দা। সে পেশায় একজন গরু ব্যবসায়ী। বিএসএফের সাহায্য নিয়ে এই তিন রোহিঙ্গাকে সীমান্ত পার করে দেয়ার পরিকল্পনা ছিল তার, এমনটাই জানিয়েছে মান্নান।

আটককৃত তিনজন হলেন আলী হোসেন (৬০), তার স্ত্রী সাহেরা খাতুন (৫৫) ও মেয়ে সাবেকুন নাহার (১৭)। তারা কুতুপালং ক্যাম্পের বাসিন্দা।

এই বিষয়ে চট্টগ্রামের রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজ ভূঁইয়ার সাথে৷ কথা হয় সিনিউজ অনলাইনের

সিনিউজকে তিনি বলেন, গত রাতে স্টেশনে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে দেখে তাদের জিজ্ঞাসাবাদ করি। ভাষা নিয়ে সন্দেহ হওয়ায় তাদেরকে আটক করি৷ পরে তারা জানিয়েছে তারা রোহিঙ্গা ক্যাম্প থেকে ভারত যাওয়ার জন্য সিলেটে যাচ্ছে। চুক্তির ভিত্তিতে তাদের পার করে দেয়ার দায়িত্ব নেয়া মান্নানের সাথে তাদের কোন পূর্ব পরিচয় নেই বলে জানিয়েছে তারা।’

তিনি বলেন, ‘আলী হোসেন বলেছে সলিম নামে আরেক রোহিঙ্গা যুবকের সাথে ৩৫ হাজার টাকার চুক্তি করেছেন তিনি। সেই সলিমই মান্নানের মাধ্যমে তাদের ভারত পাঠানোর ব্যবস্থা নেয়। অন্য দিকে মান্নান বলছে, ভারতের জনৈক জসিম তাকে বলেছে আলী হোসেনদের ভারত পার করে দিতে৷ তবে আলী হোসেন বলছে ভারতে কারো সাথে তার কোন যোগাযোগ হয়নি।

দুজনের কথায় অনেক অসংলগ্নতা আছে, এছাড়া সীমান্তের এপাড় ওপাড়ে একটা চেইনের কথা উঠে আসছে। আমরা ধারণা করছি এখানে একটা চক্র কাজ করছে। যারা রোহিঙ্গাদের ভুল বুঝিয়ে পাচার করছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে মান্নান জানিয়েছে বিজিবির সাহায্য নিয়ে এদেরকে সীমান্ত পার করার পরিকল্পনা ছিল তার, যোগ করেন ওসি মোস্তাফিজ।

এই ঘটনায় পাচারকারী হিসেবে অভিযুক্ত আব্দুল মান্নান ও সলিমের বিরুদ্ধে মানব পাচার আইনে একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।

এর আগে গত শুক্রবার (১৭ মে) মধ্যপ্রাচ্যে পাচারের জন্য ট্রেনে করে ঢাকায় নেওয়ার সময় চারজন রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করে রেলওয়ে পুলিশ। এসময় ট্রাভেল এজেন্সির এক কর্মীকে গ্রেফতার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *