জট খোলতে পারে তিস্তার আশায় আওয়ামী লীগ

রাজনীতি

Sharing is caring!

ভারতে নির্বাচনে নরেন্দ্র মোদী আরও শক্তি নিয়ে ক্ষমতায় টিকে যাওয়ায় এবার তিস্তা চুক্তির জট খোলার আশা করছে আওয়ামী লীগ।

ভারতের নির্বাচনে ফল ঘোষণার পরদিন শুক্রবার ধানমণ্ডিতে দলীয় সভাপনেত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে এই আশাবাদ প্রকাশ করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মোদীর নতুন সরকারের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কেমন হবে- এই প্রশ্নে তিনি বলেন, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার ঐতিহাসিক বিজয় অর্জন করেছেন, স্পেকুলেশনকেও ছাড়িয়ে গেছেন। আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন বার্তাও পাঠিয়েছেন।

“গত মোদী সরকারের আমলে আমাদের সঙ্গে অনেক অমীমাংসিত সমস্যার সমাধান হয়েছে। আমরা আশা করি আমাদের সঙ্গে তিস্তা যুক্তিসহ অমীমাংসিত বিষয় যেগুলো রয়েছে, সেগুলোর সমাধানের প্রক্রিয়াটা আরও দ্রুত হবে।”

তিস্তার পানি বণ্টন চুক্তি আটকে আছে ভারতে কংগ্রেসের মনোমোহন সিংয়ের আমল থেকে। ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় যাওয়ার পরও এর জট খুলতে পারেননি মোদী।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতেই ঝুলে আছে তিস্তা চুক্তি। মমতার সঙ্গে এখন বিজেপির সাপে-নেউলে সম্পর্ক। পশ্চিমবঙ্গে বিজেপির ভালো ফল আগামীতে এই রাজ্যে তাদের ক্ষমতায় যাওয়ার ইঙ্গিত দিচ্ছে।

মোদীর নেতৃত্বে বিজেপি ক্ষমতায় যাওয়ার পর বাংলাদেশে আওয়ামী লীগ সরকারের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তোলে। দুই তরফেই বলা হচ্ছে, দ্বিপক্ষীয় সম্পর্ক এখনই সবচেয়ে ঘনিষ্ঠ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *