জুনের শেষের দিকে ভার্চ্যুয়াল মুদ্রা ক্রিপটোকারেন্সি ছাড়তে যাচ্ছে ফেসবুক

আন্তর্জাতিক

Sharing is caring!

দীর্ঘ প্রতীক্ষিত ভার্চ্যুয়াল মুদ্রা ক্রিপটোকারেন্সি ছাড়তে যাচ্ছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। দীর্ঘদিন ধরেই ফেসবুকের এ ভার্চ্যুয়াল মুদ্রা নিয়ে গুঞ্জন রয়েছে।জুন মাসের শেষ দিকেই এই মুদ্রা আসবে, ‘প্রজেক্ট লিব্রা’ নামে একটি প্রকল্পের অধীনে ফেসবুক তাদের ভার্চ্যুয়াল মুদ্রা তৈরি করছে।

বৈশ্বিক ফেসবুক ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই এ মুদ্রা তৈরি করা হচ্ছে। এ মুদ্রার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন দেশে লেনদেন ও অনলাইনে কেনাকাটা করতে পারবেন। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যেসব ব্যবসায়ী ফেসবুকের এ ক্রিপটোকারেন্সি গ্রহণ করবেন, তাঁদের বিশেষ বোনাস দেওয়ার পরিকল্পনাও করেছে ফেসবুক। প্রজেক্ট লিব্রার সঙ্গে যুক্ত কর্মীরা চাইলে তাদের বেতন ক্রিপটোকারেন্সিতে নিতে পারবেন।

নিরাপত্তার কথা বিবেচনা করে ফেসবুক তাদের ভার্চ্যুয়াল মুদ্রা আনতে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করছে এবং বিটকয়েনের চেয়ে আরও কেন্দ্রীয় ব্যবস্থাভিত্তিক করার উদ্যোগ নিয়েছে। এ ছাড়া বাইরের থার্ড পার্টি প্রতিষ্ঠানকে এর সঙ্গে যুক্ত করছে। ১ কোটি মার্কিন ডলার লাইসেন্স ফি দিয়ে ফেসবুকের সহযোগী হতে পারবে থার্ড পার্টি প্রতিষ্ঠান। এ ছাড়া এ মুদ্রা টেকসই রাখতে ব্যবস্থা নেবে ফেসবুক।

গত ফেব্রুয়ারিতে মার্ক জাকারবার্গ বলেছিলেন, ব্লকচেইন প্রযুক্তিতে ফেসবুক লগইন করতে তিনি আগ্রহী। গত মে মাস থেকে ফেসবুক ক্রিপটোকারেন্সিভিত্তিক পেমেন্ট সিস্টেম তৈরিতে কর্মী নিয়োগ দিতে শুরু করে। এ ছাড়া ফেসবুকের মেসেঞ্জারের প্রধান ডেভিড মার্কাসের নেতৃত্বে একদল কর্মী ফেসবুকে ব্লকচেইনের ব্যবহারের সম্ভাব্যতা খতিয়ে দেখছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *