প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারা মুক্তি দিবস আজ

জাতীয়

Sharing is caring!

আজ গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিরার ১১ তম কারামুক্তি দিবস। ২০০৭ সালের ১৬ জুলাই গ্রেফতার হয়ে প্রায় ১১ মাসের কারাভোগ করে ২০০৮ সালের আজকের এই দিনে মুক্তি লাভ করেন শেখ হাসিনা।

বহুল আলোচিত এক এগারোর ফখরুদ্দিন মইনউদ্দিন সরকারের আমলে দূর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে। এ সময় কারাগারের অভ্যন্তরে রাষ্ট্রনায়ক শেখ হাসিনা অসুস্থ হয়ে পড়েন।

তখন বিদেশে চিকিৎসার জন্য তাকে মুক্তি দেয়ার দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। আওয়ামী লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের ক্রমাগত চাপ, আপোসহীন মনোভাব ও অনড় দাবির পরিপ্রেক্ষিতে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়।

গ্রেফতারের পর সরাসরি শেখ হাসিনা ও খালেদা জিয়াকে রাজনীতি থেকে মাইনাস করার বিতর্কিত সেই মাইনাস টু ফর্মুলা বাস্তবায়নের চেষ্টা করে ফখরুদ্দিন মাইনউদ্দীন সরকার। এর প্রেক্ষিতে সাধারণ জিল্লুর রহমান ও সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে জনগণকে সাথে নিয়ে আন্দোলন গড়ে তুলে বাংলাদেশ আওয়ামী লীগ। তার প্রেক্ষিতে ২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *