মোবাইল ফোনে বাংলা এসএমএসের নতুন চার্জ নির্ধারণ করলো বিটিআরসি

জাতীয়

Sharing is caring!

মোবাইল ফোনে ব্যাক্তি থেকে ব্যাক্তি পর্যায়ে ক্ষুদেবার্তা পাঠানোর ক্ষেত্রে ইংরেজির চেয়ে বাংলা ক্ষুদে বার্তার বেশি চার্জ দিতে হয় গ্রাহকদের৷ এই অবস্থার অবসান ঘটতে যাচ্ছে এবার। মোবাইলফোনে রাষ্ট্রভাষায় ক্ষুদেবার্তা পাঠানোকে উৎসাহিত করতে বাংলায় ক্ষুদেবার্তার নতুন চার্জ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি)।

বাংলা ক্ষুদেবার্তার নতুন চার্জ নির্ধারণ করে ২০ জুন থেকে তা কার্যকর করার জন্য মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা দিয়েছে বিটিআরসি। বিটিআরসির সিস্টেম এন্ড সার্ভিসেস বিভাগের উপ পরিচালক সামিরা তাবাসসুম সাক্ষরিত এক অফিস আদেশে এই নির্দেশনা দেয়া হয়। আদেশ অনুযায়ী বাংলা ক্ষুদেবার্তার ক্ষেত্রে ২৫ পয়সা চার্জ কাটতে বলা হয়েছে, এর সাথে ভ্যাট ও চার্জ যুক্ত হবে। এর ফলে ইংরেজি ক্ষুদেবার্তার অর্ধেক চার্জে বাংলায় ক্ষুদে বার্তা পাঠাতে পারবেন গ্রাহকরা। আগামী ২০ জুন থেকে এই আদেশ কার্যকর করার নির্দেশ দেয়া হয়েছে মোবাইল অপারেটরগুলোকে।

মঙ্গলবার (১৮ জুন) ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার তার ভেরিফাইড ফেসবুকে পেইজে এই আদেশটি প্রকাশ করেন। এই বিষয়ে তিনি লিখেছেন, বাংলায় একটি এসএমএস পাঠাতে ইংরেজির দ্বিগুণ খরচ হয়-কারণ বাংলায় অক্ষর বেশি হয়ে যায়। সেই অসুবিধার যুগ অতিক্রান্ত। এখন রাষ্ট্রভাষায় এসএমএস পাঠান ইংরেজির অর্ধেক দামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *