পাহাড়সমান দুর্নীতি, ভেঙ্গে দেওয়া হল জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড

খেলাধুলা

Sharing is caring!

আসল চেহারাই বের হয়ে এলো জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের। নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগ থাকায় দেশটির বর্তমান ক্রিকেট বোর্ডকে স্থগিত করেছে জিম্বাবুয়ের ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে থাকা স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন কমিশন। গঠন করা হয়েছে অন্তর্বর্তীকালীন কমিটি।

গিভমোর মাকোনির জায়গায় ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যানের পদে ফের বসানো হয়েছে তাবেঙগোয়া মুকুলানিকে। এছাড়া অন্যান্য পদে নতুন ভাবে দায়িত্ব দেয়া হয়েছে ডেভিড এলমেন-ব্রাউন, আহমেদ ইব্রাহিম, চার্লি রবার্টসন, কিপ্রিয়ান মান্দেঙ্গে, রবার্টসন চিনিয়েঙ্গেতেরে, সেকেসাই নোকোয়ারা এবং ডানকান ফ্রস্টদের।

অবশ্য একটি ক্ষেত্রে জটিলতা থেকেই যাচ্ছে। আইসিসির পূর্ণ সদস্য হওয়ায় বোর্ডের কাজে হস্তক্ষেপ করার এখতিয়ার রাখে না স্থানীয় সরকার। কিন্তু কমিশন বিষয়টি পরিষ্কার করে দিয়েছে এভাবে, ‘জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড আইসিসির পূর্ণ সদস্য, তার মানে এই নয় যে জিম্বাবুয়ের আইনের বাইরে তারা।

আইসিসির নিয়মে অবশ্য এও আছে যে বোর্ডের বিরুদ্ধে গুরুতর অভিযোগ থাকলে সেক্ষেত্রে নিষেধাজ্ঞার খড়গে পড়তে পারে যে কোন ক্রিকেট বোর্ড। আবার বর্তমান প্রেক্ষাপটের সব কিছুই আইসিসির কাছে জানিয়ে রেখেছে বোর্ডের ওপর স্থগিতাদেশ দেওয়া এই কমিশন। কমিশনের পাওয়া তথ্যের ভিত্তিতে আবার বোর্ডের নিষিধাজ্ঞা কর্মকর্তাদেরকেও নানা সতর্কতা দিয়ে রেখেছে আইসিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *