৪৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা করলো জাতীয় বিশ্ববিদ্যালয়

অর্থনীতি

Sharing is caring!

২০১৯-২০২০ অর্থবছরের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাজেট ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ২১তম সিনেট অধিবেশনে গতকাল রাজস্ব ও উন্নয়নসহ মোট ৪৮৮ কোটি ১৫ লাখ ৮৫ হাজার টাকার এ বাজেট ঘোষণা করা হয়।

গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল অনুষ্ঠিত সিনেট অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিনেটের চেয়ারম্যান প্রফেসর ড. হারুন-অর-রশিদ। অধিবেশনে কোষাধ্যক্ষ অধ্যাপক নোমান উর রশীদ বাজেট পেশ করেন, যা সিনেটে গৃহীত হয়। ৪৮৮ কোটি ১৫ লাখ ৮৫ হাজার টাকার বাজেটের মধ্যে পৌনঃপুনিক (রাজস্ব) ২৮৫ কোটি টাকা ও বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য ২০২ কোটি ৯৭ লাখ ৮৫ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সিনেট অধিবেশনে ব্যাপক আলোচনা শেষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী নিয়ে বিস্তারিত কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত হয়। সিনেট অধিবেশনে সভাপতির ভাষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘বঙ্গবন্ধু বাঙালি জাতির মুক্তির দিশারি ও মুক্তিদাতা। আমরা যথাযোগ্য মর্যাদায় এ মহামানবের জন্মশতবার্ষিকী (২০২০-২১) পালন করতে চাই। এ উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত ২ হাজার ২৬০টি কলেজে বছরব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হবে।’ এছাড়া এ সময় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম. আব্দুস সোবহান, বিশিষ্ট

নাট্যকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, অধ্যাপক খন্দকার বজলুল হক, অধ্যাপক সাদেকা হালিম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বিভাগীয় কমিশনার, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কলেজের অধ্যক্ষরা। বক্তব্যে তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *