এক নজরে এই বিশ্বকাপে টাইগার সাকিবের যত অর্জন

খেলাধুলা

Sharing is caring!

এই বিশ্বকাপে বাংলাদেশ দলের প্রত্যাশার চেয়ে প্রাপ্তি কিছুটা কম হলেও সে ক্ষতে কিছুটা স্বস্তির প্রলেপ দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। এই বিশ্বকাপকে বলতে গেলে নিজের করে নিয়েছেন বিশ্ব ক্রিকেটের এই লিভিং লিজেন্ড। ব্যাট বল হাতে প্রতিদিনই তছনছ করেছেন ক্রিকেটের রেকর্ড বইয়ের নানান পাতায়। প্রতিম্যাচেই কোন না কোন পুরানো রেকর্ড ভেঙ্গে গড়েছেন নতুন রেকর্ড৷ নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। চলুন একবার চোখ বুলিয়ে নেয়া যাক এই বিশ্বকাপে সাকিবের ব্যক্তিগত অর্জনের দিকে।

ক্রিকেট বিশ্বকাপে ২৯ ম্যাচে সাকিবের রান ৪৫ গড়ে ১১৪৬। ২টি শতক, ১০ অর্ধশতকে সাজানো এই পথচলায় এক ইনিংসে সাকিবের সর্বোচ্চ সংগ্রহ ১২৪*। এই ২৯ ম্যাচে সাকিব চার মেরেছেন ১০৭ টি, ছয় ৮টি।

বিশ্বকাপে সাকিবের সেরা বোলিং ফিগার ৫/২৯ বিপরীতে তালুবন্দী করেছেন ৮ টি ক্যাচ।

এছাড়াও বিশ্বকাপ ইতিহাসের নবম সর্বোচ্চ ১১৪৬ রান সাকিবের। সাথে ৩৪ উইকেট নিয়ে যৌথভাবে ১৬তম সর্বোচ্চ উইকেট শিকারী এবং স্পিনারদের মাঝে চতুর্থ।

সাকিব ক্রিকেট ইতিহাসের একমাত্র ক্রিকেটার যার বিশ্বকাপে ১১০০ রান ও ৩০ উইকেট রয়েছে যা আর কারো নেই।

সাকিব ক্রিকেট ইতিহাসের একমাত্র অলরাউন্ডার যে নির্দিষ্ট এক বিশ্বকাপে ৬০০+ রান ও ১০+ উইকেট নিয়েছে যা আর কারো নেই।

সাকিব বিশ্বকাপ ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান যে বিশ্বকাপ ইতিহাসে টানা আট ইনিংসে ৪০+ রানের ইনিংস খেলেছে।

নির্দিষ্ট এক ক্রিকেট বিশ্বকাপে ৬০০+ রান করা তৃতীয় ব্যাটসম্যান সাকিব, তার আগে এই কীর্তি আছে যে দুজনের তারা হলেন শচীন টেন্ডুলকার ও মেথু হেইডেন।

নির্দিষ্ট এক বিশ্বকাপে সর্বাধিক পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছে সাকিব ৭ বার যৌথ ভাবে শচীনও ৭ বার ৫০+ ইনিংস খেলতে পেরেছেন। তবে এক্ষেত্রে সাকিবের চেয়ে ৩টি ইনিংস বেশি খেলেছেন শচীন।

বিশ্বকাপের ইতিহাসে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে পাঁচ উইকেট শিকারী সাকিব। তার পরে আছেন ব্যাক টু ব্যাক পাঁচ উইকেট নেওয়া মোস্তাফিজ।

যুবরাজ সিংয়ের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে একই ম্যাচে ৫০ রান ও ৫ উইকেটের কৃতিত্ব সাকিবের।

বিশ্বকাপে দুটি শতক করা ও দুবার চার বা এর অধিক উইকেট নেওয়া একমাত্র ক্রিকেটার সাকিব।

বিশ্বকাপে সর্বাধিকবার একই ম্যাচে ৫০+ রান ও ২+ উইকেট নিয়েছে সাকিব ৪বার, যুবরাজও সমান ৪বার।

সব ঠিকঠাক থাকলে ২০২৩ সালের বিশ্বকাপ খেলবেন সাকিব। ততদিনে রেকর্ড বইয়ের অনেক হিসেব নিকেশ পরিবর্তন হবে। এই ধারাবাহিকতায় সাকিব নিজেকে আরো ঈর্ষনীয় উচ্চতায় নিয়ে যাবেন এটাই প্রত্যাশা টাইগার সমর্থকদের।

সিনিউজ /জাবেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *