এক যুগ পর কোপা জিতলো ব্রাজিল

খেলাধুলা

Sharing is caring!

দীর্ঘ ১২ বছর পর কোপা আমেরিকার শিরোপা জিতল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। আজ ( ০৮ জুলাই) রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে ফাইনালে ৩-১ গোলে পেরুকে হারিয়ে নিজেদের নবম শিরোপা ঘরে তুলে তারা।

খেলা শুরুর ১৫ মিনিটে প্রথম সুযোগেই এগিয়ে যায় ব্রাজিল। পায়ের কারিকুরিতে দুই জনকে ফাঁকি দিয়ে ডান দিক থেকে গাব্রিয়েল জেসুস ক্রস বাড়ান ডি-বক্সে থাকা এভেরটনকে, আর তা জালে জড়াতে ভুল করেন নি এভারটন। এই আসরে এটি এভেরটনের তৃতীয় গোল।

এরপর ভালো দুটি সুযোগ নষ্ট হয় সাম্বাবয়দের। ২৪তম মিনিটে বাঁ দিক থেকে রবের্তো ফিরমিনোর পাসে লক্ষ্যভ্রষ্ট শট নেন ফিলিপে কৌতিনহো। এর ১২ মিনিট পর গোলবারের খুব কাছ থেকে ফিরমিনোর হেড ক্রসবারের ওপর দিয়ে চলে যায়।

৪৪তম মিনিটে পাওলো গেররেরোর স্পট কিকে সমতায় ফেরে পেরু। ডি-বক্সে বল থিয়াগো সিলভার হাতে লাগলে সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পরে ভিএআর প্রযুক্তিতে যাচাই করেও সিদ্ধান্ত অপরিবর্তিত থাকে। এটা এই আসরে ব্রাজিলের জালে প্রথম গোল।

পেরুর সমতায় ফেরার চন্দ্রিমা অবশ্যই বেশিক্ষণ টিকেনি। বিরতির আগে যোগ করা সময়ে আর্থারের পাসে ডি-বক্সে ঢু মেরে কোনাকুনি শটে ২-১ এ লিড এনে দেন জেসুস।

এই আসরে এটা ব্রাজিলের এই স্ট্রাইকারের দ্বিতীয় গোল। সেমি-ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ২-০ গোলের জয়ে দলকে এগিয়ে দিয়েছিলেন তিনি।

দ্বিতীয়ার্ধের প্রথম ১০ মিনিটে দুটি সুযোগ পেয়েছিলেন ফিরমিনো। ডি-বক্সের ভেতরে বল পেয়ে কোনাকুনি শট লক্ষ্যে রাখতে পারেননি। একটু পর বাঁ দিক থেকে ক্রসে তার হেড পোস্টের বাইরে দিয়ে যায়।

৭০তম মিনিটে বড় ধাক্কা খায় ব্রাজিল। প্রতিপক্ষের ডিফেন্ডার কার্লোস সামব্রানোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন জেসুস।

অবশ্য পরে নির্ধারিত সময়ের শেষ মিনিটে স্পট কিকে স্কোরলাইন ৩-১ করে জয় নিশ্চিত করেন রিচার্লিসন।

সিনিউজ/জাবেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *