ভীনদেশী তারায় আলোকিত হলো ইংল্যান্ড

খেলাধুলা

Sharing is caring!

বেন স্টোকস! এ যেন ঘরের শত্রু বিভীষণ। নিজের দেশের এই খেলোয়াড়ের কাছেই বিশ্বকাপ ফাইনাল হারলো নিউজিল্যান্ড।
গত আসরে দঃ আফ্রিকার খেলোয়াড়ের নৈপুণ্যে দঃ আফ্রিকাকে শেষ বলে হারিয়ে সেমি জিতে ফাইনালে গিয়েছিল নিউজিল্যান্ড। আজ তাদেরই ঘরের ছেলের কাছে ট্রপি বিসর্জন দিতে হলো নিউজিল্যান্ডকে। অদ্ভুত এক সমীকরণে নিউজিল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ জিতে নিল ইংল্যান্ড।

টানটান উত্তেজনাকর ফাইনালে শেষ ওভারে জয়ের জন্য ১৫ রান দরকার ছিল ইংল্যান্ডের নির্ধারিত ওভার শেষে সেখানে ম্যাচ টাই। এই বিশ্বকাপে প্রথম কোন ম্যাচ গড়ালো সুপার ওভারেও। অনেক আগে থেকেই উত্তেজনা ছড়িয়ে পরেছে প্রতিটি লোমকূপে। শেষ পর্যন্ত ফাইনাল জমে ক্ষীর।

সুপারওভারেও সেই একই পরিনতি। আবারও দুই দলের রান সমান। তবে অদ্ভুত এক সমীকরণে বেশি বাউন্ডারি হাকানোর সফলতায় শেষ পর্যন্ত নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নিজেদের ঐতিহাসিক ব্যর্থতা কাটিয়ে চ্যাম্পিয়ন হলো ইংল্যান্ড।

অপর দিকে টানা দুইবার ব্যর্থ নিউজিল্যান্ড, শিরোপা থাকল অধরা। এতে ২৩ বছর পর নতুন চ্যাম্পিয়ন পেল ক্রিকেট বিশ্বকাপ। আগামী চার বছর সোনালী ট্রফির নতুন রাজত্ব ইংল্যান্ডের।

এর আগে লর্ডসে টস জিতে ব্যাট করত নেমেছিল নিউজিল্যান্ড। তাদের ছুড়ে দেয়া ২৪২ রানের লক্ষ্যে খেলতে নেমে সবকটি উইকেট হারিয়ে ৫০ ওভারে ২৪১ রান তুলে ম্যাচ টাই করে ইংল্যান্ড। পরে সুপার ওভারে প্রথমে ব্যাট করতে নেমে ১৫ রান সংগ্রহ করে ইংল্যান্ড। জবারে নিউজিল্যান্ডও করে সমান ১৫ রান। পরে নিয়ম অনুযায়ী বেশি বাউন্ডারি করার সুবাদে জয়ী ঘোষণা করা হয় ইংল্যান্ডকে৷

ক্রিকেটের দ্বাদশ আসরে এসে চতুর্থবারের চেষ্টায় সফল এবার ইংল্যান্ড। সর্বাধিক পাঁচবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, দুই বার করে ওয়েস্ট ইন্ডিজ ও ভারত আর একবার করে পাকিস্তান ও শ্রীলঙ্কা।

ইংল্যান্ড প্রথমবার ফাইনালে ওঠে সেই ১৯৭৯ সালে, সেবার হারে ওয়েস্ট ইন্ডিজের কাছে। পরে ইংলিশরা আরও দুবার ফাইনাল খেলে ১৯৮৭ সালে ১৯৯২ সালে সেসময়ও হারের স্বাদ পেতে হয় অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কাছে।

দীর্ঘ ৪৬ দিনের লড়াই শেষে ক্রিকেট বিশ্বের চোখ আটকে ছিল লর্ডসের মঞ্চের দিকে, মঞ্চ যে প্রস্তুত ছিল, নিজেদের জানানও দিয়ে রেখেছিল প্রতিপক্ষ ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। হাতিয়ার হিসেবে একদিকে স্টোকস-আর্চাররা, অন্যদিকে গাপটিল-টেলররা।

কিন্তু ম্যাচ শেষে ক্রিকেট দেবতা দুহাত ভরে দিলো ইংলিশদের। রোমাঞ্চের শেষে বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন হিসেবে ক্রিকেট ইশ্বর বেছে নিল ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডকে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *