চালু হলো সহজে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাইয়ের গেটওয়ে ‘পরিচয়’

তথ্য প্রযুক্তি ফিচার

Sharing is caring!

সহজে এবং খুব দ্রুত সময়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাইয়ের গেটওয়ে পদ্ধতি চালু হলো আজ।দেশের সব সরকারি ও বেসরকারি সংস্থা এটি ব্যবহার করে খুব সহজে কম সময়ের মধ্যে পরিচয় জানতে পারবে।আগের মতো ৫-৬ দিন অপেক্ষা করতে হবে না।

বুধবার (১৭ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ( আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ওয়েবসাইটটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম,বাংলাদেশ হাই-টেক এর ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম,এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরীসহ আইসিটি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সজীব ওয়াজেদ জয় বলেন,সরকারি সেবা পেতে জনগণকে সরকারি অফিসে যেন আর যেতে না হয়।সে কথা চিন্তা করে বেসরকারি খাতের সঙ্গে পার্টনারশিপ করে আমরা এই সফল উদ্যোগ গ্রহণ করি।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতির বক্তব্যে বলেন,প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে সরকার বিভিন্ন ধরনের নাগরিক সেবাকে ডিজিটাল করেছে।তেমনই এক যুগান্তকারী সেবা হচ্ছে ‘পরিচয়’ ।দীর্ঘদিন ধরে আমরা এই ‘পরিচয় নিয়ে কাজ করছিলাম।আজ থেকে সেটি সবার জন্য উন্মুক্ত হলো।আমরা সরকার গঠনের পর থেকে সরকারি সেবাগুলো মানুষের দ্বারপ্রান্তে নিয়ে আসতে কাজ করে গেছি।তার বহি:প্রকাশ এটি।

এই গেটওয়ে সার্ভারের মাধ্যমে মানুষের এনআইডি-তে একজনের প্রায় ২৫ ধরনের তথ্য থাকলেও এনআইডি নম্বর থেকে ৫-৬ টি তথ্য এই গেটওয়ে সার্ভারের মাধ্যমে জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *