ডলি জহুরের জন্মদিন আজ

বিনোদন

Sharing is caring!

বাংলাদেশের কিংবদন্তী অভিনেত্রী ডলি জহুর। প্রায় তিন দশক ধরে মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্রে একই দক্ষতায় অভিনয়ের মুন্সিয়ানা দেখিয়েছেন। অভিনয় জীবনের শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করার সময়। যুক্ত হন মঞ্চ নাটকের সাথে। প্রথম নাটক লেট দেয়ার বি লাইট। পরবর্তীতে আরণ্যক নাট্যদলের ইবলিশ নাটকে অভিনয় করে পাদপ্রদীপের আলোয় আসেন।

তারপর তিনি টেলিভিশন নাটকে কাজ শুরু করেন। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ রচিত প্রথম ধারাবাহিক নাটক ‘এইসব দিনরাত্রি’ (১৯৮৫) এ অভিনয় করেন। বিটিভিতে প্রচারিত এই নাটকে নিলু ভাবী চরিত্রের জন্য তিনি ব্যাপকভাবে পরিচিতি লাভ করেন।

ডলি জহুর অভিনীত প্রথম চলচ্চিত্র অসাধারণ। পরে তিনি হুমায়ূন আহমেদ রচিত ‘শঙ্খনীল কারাগার’ উপন্যাস অবলম্বনে নির্মিত ‘শঙ্খনীল কারাগার’ (১৯৯২) এবং হুমায়ূন আহমেদ রচিত ও পরিচালিত ‘আগুনের পরশমণি’ চলচ্চিত্রের জন্য দারুণ প্রশংসিত হন। এছাড়াও তিনি ১৬০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।
‘শঙ্খনীল কারাগার’ এর ‘রাবেয়া’ চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ২০০৬ সালে কলুদের জীবনের নির্মম গল্প নিয়ে নির্মিত ‘ঘানি’ ছবিতে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া উল্লেখযোগ্য চলচ্চিত্রের তালিকায় আছে – দীপু নাম্বার টু, দেশপ্রেমিক, বিক্ষোভ, স্বপ্নের ঠিকানা, প্রিয়জন, বিচার হবে, আনন্দ অশ্রু, কুলি, বাবা কেন চাকর, স্বপ্নের নায়ক, শ্বশুরবাড়ী জিন্দাবাদ, রং নাম্বার, নিরন্তর ও দারুচিনি দ্বীপ।
১৯৫৩ সালে জন্মগ্রহণ করা এই কিংবদন্তি অভিনেত্রীর আজ জন্মদিন। জন্মদিনের শুভেচ্ছা, ডলি জহুর!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *