আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের তিন ব্রোঞ্জ

জাতীয়

Sharing is caring!

হাঙ্গেরিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে এ বছর তিনটি ব্রোঞ্জ পদক জিতল বাংলাদেশ। এবার বাংলাদেশ থেকে অংশ নেন আহনাফ তাহমিদুর রহমান, অদ্বিতীয় নাগ, মাধব বৈদ্যন শঙ্করণ ও রাফসান রহমান রায়ান। পদক জিতেছেন অদ্বিতীয় নাগ, মাধব বৈদ্যন এবং রাফসান রহমান রায়ান।
গত বছর বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ব্রোঞ্জ পদক লাভ করে এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী অদ্বিতীয় নাগ। দ্বিতীয়বারও জিতল সে।
আরেক বিজয়ী অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাধব বৈদ্যন শঙ্করণ। আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে হাঙ্গেরির যায় সে।
এইবার দলনেতা হিসেবে হাঙ্গেরি যান বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুর রশিদ ভূঁইয়া ও সহকারী কোচ প্রভাষক শামিমুল আলম রাজিব। রাজিব শনিবার রাতে পদক জয়ের বিষয়টি নিশ্চিত করেন।
আর রাফসান রহমান রায়ান ২০১৭ সালে প্রথম জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। দি আগা খান স্কুলের এই শিক্ষার্থী আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে বিজয়ী হয়ে সেবার প্রথম ক্যাম্প থেকে বিদায় নেয়। ২০১৮ সালেও দ্বিতীয় ক্যাম্প পর্যন্ত আসতে পেরেছিল সে। এবার চূড়ান্ত পর্যায়ে মিলল সাফল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *