ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে গুজব

সারাদেশ

Sharing is caring!

সম্প্রতি মহামরি আকার ধারণ করেছে গুজব। ‘পদ্মা সেতু নির্মাণে মানুষের মাথা লাগবে’ এমন গুজব ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে সবখানে। মাত্র ১৩ দিনে যার বলি হলেন প্রায় ১০টি তরতাজা প্রাণ। গুজবে বিশ্বাস করে উত্তেজিত ও আতঙ্কিত মানুষের গণপিটুনিতে গত ৯ জুলাই থেকে রবিবার (২১জুলাই) পর্যন্ত এই প্রাণনাশের ঘটনা ঘটে। আর এতে আহত হয়েছেন অন্তত ৫০ জন। ছেলেধরা সন্দেহে গণপিটুনির শিকার হন তারা।

প্রিয় সন্তানটি ছেলেধরার খপ্পরে পড়তে পারে- অনেকে শঙ্কিত এই কারণে। আবার কেউ শঙ্কিত ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে মৃত্যুর ভয়ে। এমন গুজবকে কাজে লাগিয়ে স্বার্থান্বেষী মহল নিজেদের ব্যক্তিগত শত্রুদের টার্গেট করারও আশঙ্কা রয়েছে। এমন ঘটনা ঘটেছেও, নওগাঁর মান্দা উপজেলার বুড়িদহ গ্রামে মাছ ধরা নিয়ে দ্বন্দ্বের জেরে ছেলেধরা বলে গুজব রটিয়ে ছয় জেলেকে গণপিটুনি দিয়েছে স্থানীয়রা।

অবার অনেকেই ধারণা করছেন, সুপরিকল্পিতভাবে গুজব ছড়িয়ে, মানুষের অন্ধবিশ্বাস ও কুসংস্কারকে কাজে লাগিয়ে দেশের পরিস্থিতি অস্থিতিশীল করে তোলার অপচেষ্টা থাকা অস্বাভাবিক নয়। তাই কেউ গুজব ছড়িয়ে পরিস্থিতি ঘোলাটে করতে চাইছে কি-না, আইন-শৃঙ্খলা বাহিনী সেদিকেও নজর রাখছে।

আইন-শৃঙ্খলা বাহিনীও বারবার গুজবে কান না দেওয়ার জন্য আবহ্বান জানিয়েছেন। আইন নিজের হাতে না নিয়ে, গনধোলাই না দিয়ে পুলিশের হাতে হস্তান্তরের নির্দেশও দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *