কুড়িগ্রামে জেলের জালে ধরা পড়লো বিরল প্রজাতির ‘সাকার মাউথ ক্যাটফিশ’ মাছ

সারাদেশ

Sharing is caring!

কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার জিঞ্জিরাম নদীতে মাছ ধরার সময় মোস্তফা নামের এক জেলের জালে আটকা পড়েছে বিরল প্রজাতির একটি মাছ। স্থানীয় লোকজন এটিকে বলে ‘টাইগার মাছ’। তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’।

আজ শুক্রবার (২৬ জুলাই) ভোরে ভারতীয় সীমান্তবর্তী জিঞ্জিরাম নদীতে মাছ ধরার সময় জালে আটক হয় প্রায় ১ কেজি ওজনের মাছটি। শরীরে বাদামি রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ বৈশিষ্ট্যের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ। কয়েক মাস আগেও একই প্রজাতির আরও একটি মাছ ধরা পড়েছিল এ নদীতে।

বিরল প্রজাতির মাছ ধরার খবর পেয়ে মৎস্য সমিতির সভাপতি আজিজ মিয়া সেটি রাজীবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসানের নিকট নিয়ে যান। পরে মাছটি উপজেলা পরিষদের চত্বরের ভেতরের পুকুরে অবমুক্ত করা হয়।

রাজীবপুর উপজেলা মৎস্য কর্মকর্তার সাকুর আলী জানান, এটি বিদেশি মাছ। সাকার মাউথ ক্যাটফিস ইংরেজি নাম হলেও এর বৈজ্ঞানিক নাম হাইপোস্টমাস। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এটি অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির মিঠা পানিতে বাস করে মাছটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *