২৪৮৫ কোটি টাকার বাজেট, নিজস্ব খাত থেকে আয় মাত্র ৭৩২ কোটি!

চট্টগ্রাম মহানগর প্রচ্ছদ সিটি কর্পোরেশন

Sharing is caring!

২০১৯-২০ অর্থবছরের জন্য ২ হাজার ৪৮৫ কোটি ৯১ লাখ ৭৮ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। বর্তমান মেয়র আ,জ,ম নাছির উদ্দীনের চলতি মেয়াদের শেষ বাজেট এটি। প্রস্তাবিত বাজেটে নিজস্ব উৎস থেকে মোট আয় ধরা হয়েছে ৭৩২ কোটি ২৬ লাখ ৭৮ হাজার টাকা। যা পুরো বাজেটের এই তৃতীয়াংশও না।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের (টিআইসি) মূল মিলনায়তনে নিজ মেয়াদের শেষ বাজেট ঘোষণা করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রস্তাবিত এই বাজেটে বেশিরভাগ টাকাই আসবে অনুদান থেকে৷ বাজেটে উন্নয়ন অনুদান হিসাবে প্রাপ্তি ধরা হয়েছে ১৭০২ কোটি টাকা। আগের অর্থবছরে এ খাতে চসিক পেয়েছে ১৫৫৫ কোটি ৮৮ লাখ ১৪ হাজার টাকা।

প্রস্তাবিত বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে নগর উন্নয়ন খাতে ১৬১৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পারিশ্রমিক ব্যয় বাবদ। এ খাতে ব্যয় ধরা হয়েছে ২৮২ কোটি ৯০ লাখ হাজার টাকা। এরপর ভান্ডার খাতে ৭৮ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। জলাবদ্ধতা নিরসনের জন্য এবারের বাজেটে কোন বরাদ্দ রাখা হয়নি।

এসময় গত ২০১৮-১৯ অর্থবছরের ২ হাজার ৪৫ কোটি ৫১ লাখ ৯৮ হাজার টাকার সংশোধিত বাজেটও ঘোষণা করেন মেয়র নাছির। ২০১৮-১৯ অর্থবছরে ২৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ৮৪ দশমিক ৩৩ শতাংশ বাজেট বাস্তবায়িত হয়েছে বলে দাবি করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। যা মোট অংকে দাঁড়ায় ২০৪৫ কোটি ৫১ লাখ ৯৮ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *