আন্তর্জাতিক ফুটবল থেকে তিন মাস নিষিদ্ধ হলেন মেসি

খেলাধুলা

Sharing is caring!

আন্তর্জাতিক ফুটবল থেকে লিওনেল মেসিকে তিন মাসের জন্য নিষিদ্ধ করেছে দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল)। এর আগে কোপা আমেরিকায় কনমেবলের তুমুল সমালোচনা করেছিলেন আর্জেন্টাইন তারকা।

শনিবার (৩ আগস্ট) দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে (কনমেবল) ‘দুর্নীতিগ্রস্ত’ বলার জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন লিওনেল মেসি। এ ছাড়া তাঁকে ৫০ হাজার ডলার জরিমানা করা হয়েছে।

কোপা আমেরিকার সর্বশেষ আসর বসে ব্রাজিলে। আর সেমি ফাইনালে ব্রাজিলেরi মুখোমুখি হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। তবে ম্যাচ ঘিরে তৈরি হয় নানান ধোঁয়াশা। আর্জেন্টিনার আবেদন করা পেনাল্টি নাকচ করে দেন রেফারি। আর এতেই চটে যান আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। মাঠের মধ্যেই রেফারির সাথে জড়িয়ে পড়েন বাক যুদ্ধে।

মাঠের মধ্যে রেফারির সাথে তর্ক করেই কেবল শান্ত হননি মেসি। অভিযোগ করে বসেন সোজা আয়োজকদের বিরুদ্ধে। মেসি বলেন, ‘প্রথম থেকেই সব কিছু ব্রাজিলের জন্য গোছানো আছে। ব্রাজিলের পক্ষেই সব সিদ্ধান্ত গিয়েছে। আর আমি জানি ব্রাজিলই জিতবে এই টুর্নামেন্ট।’ এছাড়াও রেফারি নিয়েও মন্তব্য করেন মেসি।

এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির মুখোমুখি হয় আর্জেন্টিনা। সেই ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মেসি। আর এর প্রতিবাদে নিজের পুরস্কার নিতে মঞ্চে যাননি তিনি। আর এতেই ক্ষেপে যায় কনমেবল। ম্যাচ শেষে মেসি কনমেবলের সমালোচনা করে বলেন, ‘কনমেবল অনেক দুর্নীতি গ্রস্থ। আর এমন দুর্নীতি গ্রস্থ একটু টুর্নামেন্টে আর্জেন্টিনার অংশগ্রহণ করা উচিৎ নয়।’

মেসির সাথে এই কথায় কন্ঠ মেলায় আর্জেন্টিনার ফুটবল সংস্থার প্রেসিডেন্ট। তিনি কনমেবলের হয়ে ফিফায় কর্মরত ছিলেন। সংবাদমাধ্যমের সামনে কনমেবলকে নিয়ে কটূক্তি করায় পদ হারান তিনি।

তবে বাকি ছিল মেসির শাস্তির। চিলির বিপক্ষে লাল কার্ডের জন্য এক ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন আগেই। গুণেছিলেন ১৫০০ ডলার জরিমানাও। কিন্তু বাকি ছিল কনমেবলকে নিয়ে কটূক্তি করার রিপোর্ট পর্যালোচনার। শেষ পর্যন্ত কনমেবলের তদন্তকারী কমিটি মেসির শাস্তির সুপারিশ করেন। আর মেসিকে তিন মাসের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ ঘোষণা করে। সেই সাথে ৫০ হাজার ডলার জরিমানাও করা হয় মেসিকে।

মেসি এবং আর্জেন্টিনা ফুটবল বোর্ড থেকে এখন পর্যন্ত এই ব্যাপারে কোনো সংবাদ সম্মেলন করা হয়নি। এখনও তারা এই বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি। মেসি বর্তমানে অবসরে আছেন। আর বার্সেলোনার প্রাক মৌসুম অনুশীলনে যোগ দিবেন দ্রুতই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *