কাপ্তাই-রাঙ্গুনিয়া রুটে গ্রাম ও শহর সিএনজির নতুন সীমানা কুয়াইশ রাস্তার মাথা

চট্টগ্রাম মহানগর সি এম পি

Sharing is caring!

ইমরান হোসেন: রঙ্গুনিয়া-কাপ্তাই সংযোগ সড়কে গ্রাম সিএনজি চালিত অটোরিকশা গুলোর স্টেশন কাপ্তাই রাস্তার মাথা থেকে কুয়াইশ নতুন রাস্তার মাথায় স্থানান্তর করা হয়েছে।

গত ৪ আগষ্ট রবিবার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) গ্রাম সিএনজি অটোরিকশা চলাচলের জন্য কুয়াইশ নতুন রাস্তার মাথা পর্যন্ত মেট্রো ও জেলা এলাকার সীমানা নির্ধারণ করে দেয়।

এ সীমানা নির্ধারণের পর থেকে জেলার নিবন্ধনভুক্ত গ্রাম সিএনজিগুলোকে কুয়াইশ নতুন রাস্তার মাথার পর থেকে মেট্রো এলাকায় প্রবেশ ও চলাচল না করার ব্যাপারে নির্দেশনা দেয় বিআরটিএ।

কাপ্তাই রাস্তার মাথা থেকে রাঙ্গুনিয়া উপজেলায় যাওয়ার অন্যতম প্রধান সড়ক হলো রাঙ্গুনিয়া-কাপ্তাই সংযোগ সড়ক। গত ৪ আগষ্ট এর আগেও এ সড়কের উপর চালিত গ্রাম সিএনজি গুলোর স্টেশন ছিলো কাপ্তাই রাস্তার মাথা। কিন্তু প্রচন্ড যানযট এড়াতে ও জেলা এলাকার সীমানা লংঘন রোধে বিআরটিএ এই নতুন সীমানা নির্ধারণ করলো।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার(ট্রাফিক উত্তর) হারুনর রশীদ হাজারী সিনিউজ অনলাইন’কে বলেন, “অনিয়ম রোধে ও যানযট এড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
আমরা গত ৪ আগষ্ট রবিবার গ্রাম সিএনজি অটোরিকশা চলাচলের জন্য কুয়াইশ নতুন রাস্তার মাথা পর্যন্ত জেলা এলাকার সীমানা নির্ধারণ করে দিয়েছি।এ সীমানা নির্ধারণের পর থেকে গ্রাম সিএনজিগুলো কুয়াইশ নতুন রাস্তার মাথার পর থেকে যেন মেট্রো এলাকায় প্রবেশ না করে এজন্য সীমানা বেঁধে দিয়েছি”।

কুয়াইশ নতুন রাস্তার মাথার পর থেকে মেট্রো এলাকায় গ্রাম সিএনজি চলাচলের বিধিনিষেধ কত দিন পর্যন্ত বলবৎ থাকবে এবং এ সড়কের উপর চালিত সিএনজি অটোরিকশা থেকে টোকেন বানিজ্যের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, ” আমরা এইটা স্থায়ীভাবেই রাখতে চাইছি।
প্রয়োজনে আমাদের যত জনবল বাড়ানো দরকার হয় আমরা বাড়াবো। তবুও গ্রাম সিএনজিগুলো যেন মেট্রো এলাকায় প্রবেশ করতে না পারে এ বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।
আর আমি আগেও বলেছি টোকেন বানিজ্যের বিষয়ে আমি কিচ্ছুই জানি না, যদি এরকম কোন অভিযোগ পাই তাহলে অবশ্যই কার্যকর পদক্ষেপ নেবো”।

উল্লেখ্য বিগত সময়কালে মোটরযান আইনে বিআরটিএ (বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি) পৃথকভাবে সিএনজি অটোরিকশা চলাচলের জন্য গোলাপের দোকান পর্যন্ত জেলা ও মেট্রো এলাকার সীমানা নির্ধারণ করে দিয়েছিল। এ সীমানা নির্ধারণের পর থেকে নিজ এলাকা ছাড়া জেলার নিবন্ধনভুক্ত সিএনজিগুলো মেট্রো এলাকায় এবং মেট্রো নিবন্ধনভুক্ত সিএনজিগুলো জেলায় চলাচল না করার ব্যাপারে নির্দেশনা দেয় বিআরটিএ।

Leave a Reply