ডেঙ্গুকে ‘জাতীয় মহামারি’ ঘোষণা করল ফিলিপাইন

আন্তর্জাতিক

Sharing is caring!

ডেঙ্গু রোগ কে ‘জাতীয় মহামারি’ ঘোষণা করেছে ফিলিপাইন সরকার।ডেঙ্গু রোগে প্রাণহানির সংখ্যা দিন দিন আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।ফিলিপাইনে চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যু বরণ করেছে ৬২২ জন।

জানুয়ারি থেকে জুলাই মাসের ২০ তারিখ পর্যন্ত ফিলিপাইনে ১ লাখ ৪৬ হাজার ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। গত বছরের তুলনায় যা শতকরা ৯৮ ভাগ বেশি। ফিলিপাইন সরকার ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করল যাতে ডেঙ্গু মোকাবিলায় সচেতনতা বৃদ্ধি ও তড়িৎ ব্যবস্থা নেওয়া সহজ হয়। এর আগে জুলাইতে দেশটি জাতীয় ডেঙ্গু সতর্কতা জারি করা হয়েছিল।

ফিলিপাইনের হেলথ সেক্রেটারি ফ্রান্সিকো ডুকো এক বিবৃতিতে বলেন, প্রত্যন্ত অঞ্চলে সতর্কতা বৃদ্ধির জন্য ডেঙ্গুকে মহামারি ঘোষণা দেওয়া জরুরি হয়ে পড়েছে। ডেঙ্গু মোকাবিলায় স্থানীয় সরকারকে শক্তিশালী করতে এই পদক্ষেপ।

দেশটির সাতটি রাজ্যে গত তিন সপ্তাহের বেশি সময় ধরে ডেঙ্গু মহামারির পর্যায় অতিক্রম করে আছে। ওয়েস্টার্ন বিসওয়াস, ক্যালাব্রাজন, জাম্বোয়াঙ্গা ও নর্দার্ন মিনডানো সবচেয়ে বেশি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, অতীতের যেকোনো সময়ের চেয়ে গেলো কয়েক দশকে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে নাটকীয়ভাবে। বিশ্বের ১২৮টি দেশের ৩শ ৯০ কোটি মানুষ রয়েছে এই ডেঙ্গু ঝুঁকিতে। গ্রীষ্মপ্রধান দেশগুলোতে প্রতিবছর অন্তত ৪০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *