শোভনের আশ্বাসে ঘরে ফিরলেন আন্দোলনরত শিক্ষকরা

জাতীয়

Sharing is caring!

বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির’ ব্যানারে টানা ৫৬ দিন ধরে চলতে থাকা অবস্থান কর্মসূচি স্থগিত করেছেন শিক্ষকরা।

শুক্রবার (৯ আগস্ট )বিকালে ছয়টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকদের আন্দোলনে উপস্থিত হয়ে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন শিক্ষকদের আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানালে তারা ঘরে ফিরে যেতে রাজি হন।

শোভন বলেন, আওয়ামী লীগ সরকার সবসময় সবার যৌক্তিক দাবি মেনে নিয়েছে। এমপিওভুক্তি ছাড়া আপনারা কীভাবে জীবন যাপন করেন, সে খবর আমরা জানি। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ কার্যক্রম শুরু করা হয়েছে। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত কার্যক্রম বাস্তবায়ন শুরু হবে বলে সরকারের ঘোষণা রয়েছে। তা খুব দ্রুতই বাস্তবায়ন করা হবে।

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সিনিয়র যুগ্ম-মহাসচিব বদরুল আমিন সরকার ফরহাদ বলেন, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে ননএমপিওভুক্ত শিক্ষকদের আন্দোলন দুই মাসের জন্যে স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের পাশের ফুটপাতে ৫৬ দিন যাবৎ অবস্থান কর্মসূচি পালন করছি আমরা। তবে এখনও আমরা কোনো সুখবর পাইনি। ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। ওই সময় ২৬ হাজার ১৯৩ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় পরিসংখ্যান করা হয়েছিল। তার সংখ্যা যথাযথ না হওয়ায় জাতীয়করণযোগ্য আরও ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত হয়। আর সেই জাতীয়করণের দাবিতে ৫৬ দিন ধরে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করে আসছি আমরা।

উল্লেখ্য, প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবিতে ‘বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির’ ব্যানারে চলতি বছরের ১৬ জুন থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন চার হাজারের বেশি শিক্ষক। এসময়ে একজন শিক্ষকের মৃত্যুসহ ২৫৯ জন অসুস্থ হয়েছেন। এছাড়া মারাত্মক ডেঙ্গুতে আক্রান্ত রয়েছেন ১০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *