চট্টগ্রামে আটশ’র বেশি ডেঙ্গু রোগী শনাক্ত

অন্যান্য সংবাদ চট্টগ্রাম মহানগর প্রচ্ছদ

Sharing is caring!

গত জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত সবমিলিয়ে ৭৭২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে মহানগরসহ চট্টগ্রাম জেলায়। তবে সিটিকর্পোরেশন জেনারেল হাসপাতালে এ পর্যন্ত প্রায় ৩০জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এই সংখ্যা যোগ করলে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা আটশ ছাড়িয়েছে।খবর দৈনিক আজাদী।

এর মধ্যে ৬ শতাধিক রোগী ইতোমধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন। আর গতকাল পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১১৮ জন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও উপজেলা হাসপাতালে ৫৮ জনসহ সবমিলিয়ে ১৭৬ জন রোগী বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী ও চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আর দুজন ডেঙ্গু আক্রান্ত রোগী চমেক হাসপাতালের আইসিইউ-তে চিকিৎসাধীন থাকলেও তাদের শারীরিক অবস্থা উন্নতির দিকে বলে জানিয়েছেন আইসিইউ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হারুণ অর রশিদ।

চমেক হাসপাতাল প্রশাসনের তথ্য মতে-চমেক হাসপাতালে গতকাল পর্যন্ত মোট ৫১৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসা সেবা নিয়েছেন। এর মধ্যে বর্তমানে ১১৮ জন ভর্তি রয়েছেন। বাকি ৩৯৮ জন রোগী সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন। আর মহানগরের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও উপজেলা হাসপাতালে জানুয়ারি থেকে এ পর্যন্ত চিকিৎসা নিয়েছেন মোট ২৫৬ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে গতকাল ৫৮ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বাকি ১৯৮ জন রোগী সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন বলে জানান সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

অন্যদিকে সিটিকর্পোরেশন জেনারেল হাসপাতালে শনাক্ত হওয়া প্রায় ৩০ জনের সকলেই বাসায় ফিরে গেছেন বলে জানিয়েছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

এদিকে, মহানগরসহ চট্টগ্রাম জেলায় গত ২৪ ঘন্টায় আরো ৩১ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। সিভিল সার্জন কার্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও চট্টগ্রাম সিটিকর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ সূত্রে এ তথ্য পাওয়া গেছে। গতকাল নতুন করে শনাক্ত হওয়া ৩১ জনের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ২২জন রোগী ভর্তি হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম।

আর গত ২৪ ঘন্টায় মহানগর ও জেলার বিভিন্ন হাসপাতালে ৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। শনাক্ত ৯ জনের মধ্যে মা ও শিশু হাসপাতালে ৪ জন, ন্যাশনাল হাসপাতালে ২জন, ইউএসটিসি হাসপাতাল ও পার্ক ভিঊ হাসপাতালে ১ জন করে এবং লোহাগাড়া উপজেলা হাসপাতালে ১ জন রোগী ভর্তি হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. নুরুল হায়দার।

তবে সিটিকর্পোরেশন জেনারেল হাসপাতালে গতকাল একজন রোগীও শনাক্ত হয়নি বলে জানিয়েছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।হাসপাতালটিতে রোববার ২৯ জনের রক্ত পরীক্ষা করা হয় জানিয়ে এর মধ্যে একজনের শরীরেও ডেঙ্গু ধরা পড়েনি বলে জানান তিনি।

অন্যদিকে, গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম বিভাগের সবকয়টি জেলায় (মহানগরসহ) মোট ১৮৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *