গুগল ও ফেসবুককে ৯ হাজার কোটি টাকা দিয়েছে ৩ মোবাইল অপারেটর

জাতীয়

Sharing is caring!

বিগত ৫ বছরে মোবাইল অপারেটর গ্রামীনফোন, বাংলালিংক এবং রবি গুগল ও ফেইসবুককে ৮ হাজার ৭৪৪ কোটি ১৯ লক্ষ ৫০ হাজার টাকা দিয়েছে বলে হাইকোর্টে প্রতিবেদন দাখির করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে বৃহস্পতিবার (২২ আগস্ট) এ প্রতিবেদন দাখিল করা হয়।

আদালতে বিটিআরসি’র পক্ষে প্রতিবেদন দাখিল করেন আইনজীবী একেএম আলমগীর পারভেজ। রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

শুনানিকালে বিটিআরসি’র সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগের উপ পরিচালক প্রকৌশলী মো. নাহিদুল হাসান স্বাক্ষরিত ওই প্রতিবেদন দাখিল করা হয়। প্রতিবেদনে মোট তিনটি মোবাইল কোম্পানী বিগত ৫ বছরে মোবাইল অপারেটর গ্রামীনফোন, বাংলালিংক এবং রবি গুগল ও ফেইসবুককে ৮ হাজার ৭৪৪ কোটি ১৯ লক্ষ ৫০ হাজার টাকা দিয়েছে বলে উল্লেখ করা হয়।

এর আগে ২০১৮ সালের ১৮ এপ্রিল সার্চ ইঞ্জিন গুগল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকির তদন্তের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। বিশেষজ্ঞ ওই তদন্ত কমিটিতে গঠনে অর্থ মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্ণর, এনবিআর চেয়ারম্যান, আইন মন্ত্রণালয় সচিব, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় সচিব, বিটিআরসি- এর চেয়ারম্যান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দেয়া হয়।

এছাড়াও ইন্টারনেট মাধ্যমগুলোর মাধ্যমে বিজ্ঞাপতণ, ডোমেইন বিক্রি এবং বিভিন্ন প্রকার লাইসেন্স বিক্রির ফি সহ যেকোনো লেনদেনের বিপরীতে যে পরিমাণ টাকা পরিশোধ করা হয় তার থেকে আদায়যোগ্য রাজস্ব সংগ্রহ করতে বলা হয়।

একইসঙ্গে ইন্টারনেট ভিত্তিক কোম্পানীগুলোর কাছ থেকে প্রয়োজনীয় রাজস্ব আদায়ের কেন আদায়ের নির্দেশণা দেয়া হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *