১৩১ বছরের ইতিহাস ডাকছে ইংল্যান্ডকে

খেলাধুলা

Sharing is caring!

হেডিংলি টেস্টে জয়ের জন্য ৩৫৯ রানের লক্ষ্যে ব্যাটিং করছে ইংল্যান্ড। তৃতীয় দিনে ভালোই লড়েছে তারা। ‘দারুণ’ খেলা চালিয়ে যেতে পারলে ইতিহাস গড়ার সুযোগ ইংলিশদের সামনে। আফগানিস্তান, আয়ারল্যান্ড, বাংলাদেশ, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। এ ছয়টি টেস্ট খেলুড়ে দেশ চতুর্থ ইনিংসে কখনো সাড়ে তিন শর বেশি রান তাড়া করে জিততে পারেনি। লিডস টেস্টে কি এ তালিকা থেকে নাম কাটাতে পারবে ইংল্যান্ড?

জয়ের জন্য ৩৫৯ রানের লক্ষ্যে কাল ব্যাটিংয়ে নেমেছিল ইংল্যান্ড। ৩ উইকেটে ১৫৬ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিকেরা। এখনো ২০৩ রানের দূরত্ব, হাতে আছে ৭ উইকেট ও দুই দিন। বলা বাহুল্য, জয়ের পথটা এখনো অনেক কঠিন। আর ইংল্যান্ডের প্রথম ইনিংস মনে থাকলে লিডস টেস্ট যে অস্ট্রেলিয়াই জিতবে, তা মনে করাই স্বাভাবিক। প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। তবে দ্বিতীয় ইনিংসে এই ইংল্যান্ডই যে দৃঢ়তা দেখাচ্ছে, তাতে জয়টা একেবারে অসম্ভব কিছুও মনে হচ্ছে না।

টেস্টের চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের এ দৃঢ়তার জন্যই আলোচনায় উঠে এসেছে ১৩১ বছর আগের এক টেস্টের কথা। ১৮৮৮ সালে লর্ডস টেস্ট আর সেটিও ছিল এবারের মতো অ্যাশেজ সিরিজ। তারই প্রথম টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬০ রানে অল আউট হয়েছিল অস্ট্রেলিয়া। আর প্রথম ইনিংসে ১১৬ রান তুলেছিল পার্সি ম্যাকডনেল-অ্যালেক বানারম্যানের অস্ট্রেলিয়া। দুই ইনিংসে এত কম সংগ্রহ নিয়েও অস্ট্রেলিয়া কিন্তু ম্যাচটা জিতেছিল!

চার্লি টার্নার ও জে জে ফেরিসের তোপে ইংল্যান্ড প্রথম ইনিংসে তুলেছিল ৫৩ আর দ্বিতীয় ইনিংসে ৬২। প্রায় দেড় শতাব্দী আগের সে ম্যাচের প্রসঙ্গ এখন উঠে আসার কারণ দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের দৃঢ়তা আর প্রথম ইনিংসে ন্যূনতম ৭০ রানের নিচে অল আউট হওয়া। টেস্ট ম্যাচে এক ইনিংসে ৭০ রানের নিচে অলআউট হয়েও কোনো দলের জয়ের সেটাই সবশেষ নজির। লিডসে ইংল্যান্ড কি পারবে ১৩১ বছর আগের সে স্মৃতি ফেরাতে?

হ্যাঁ কিংবা না—যেকোনো কিছুই বলাই এখন কঠিন। তবে এটুকু বলা যায়, মনস্তাত্ত্বিক দিক থেকে অস্ট্রেলিয়া এখনো এগিয়ে। তবে লর্ডসের সে ম্যাচ আবার ইংল্যান্ডের মাটিতে কোনো টেস্টে জয়ী দলের এক ইনিংসে সবচেয়ে কম রানেরও নজির। এখান থেকে প্রেরণা পেতে পারে জো রুটের দল। টেস্টে কোনো ম্যাচে জয়ী দলের এক ইনিংসে সর্বনিম্ন রান তোলার নজিরও কিন্তু ইংল্যান্ডের। সেটি ১৩২ বছর আগে মানে ১৮৮৭ সালে অ্যাশেজ সিরিজে সিডনি টেস্টের ঘটনা। নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৪৫ রানে গুটিয়ে গিয়েছিল জর্জ লোহম্যান-আর্থার শ্রুশবুরিদের ইংল্যান্ড। কিন্তু এরপরও তারা ম্যাচে জয় তুলে নিয়েছিল ১৩ রানের ব্যবধানে।

তাই অসম্ভব কিছুই না। অন্তত ক্রিকেটে তো বটেই। অপরাজিত ৭৫ রানে তৃতীয় দিন শেষ করা রুট তা নিশ্চয়ই জানেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *