জাতীয় কবি হিসেবে প্রজ্ঞাপন নয়, নজরুলকে ধারণ করাই গুরুত্বপূর্ণ:ওবায়দুল কাদের

জাতীয়

Sharing is caring!

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গেজেটের মাধ্যমে স্বীকৃতির চেয়ে বাস্তবে কর্মের মাধ্যমে জাতীয় কবি হিসেবে কাজী নজরুল ইসলামকে ধারণ করাই গুরুত্বপূর্ণ।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে নজরুলের সমাধিতে শ্রদ্ধা জানাতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন।

‘কবি কাজী নজরুল ইসলামের জাতীয় কবি ঘোষণা করা সংক্রান্ত সরকারি কোনো প্রজ্ঞাপন বা দলিল নেই’— এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘সবার কাছেই কবি নজরুল জাতীয় কবি হিসেবে গ্রহণযোগ্য ও সমাদৃত। নজরুলকে জাতীয় কবি হিসেবে আমাদের বিশ্বাসে, আমাদের প্রতিটি কর্মেই আমরা প্রমাণ করছি। আমরা প্রত্যেকে কর্মে জাতীয় কবি হিসেবে তার চেতনাকে ধারণ করছি। তার স্বপ্নকে ধারণ করছি এটাই বড় কথা। জাতীয় কবি হিসেবে তাকে সম্মান করছি, শ্রদ্ধা করছি এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

জাতীয় কবির মৃত্যুবার্ষিকীতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
তিনি আরও বলেন, ‘নজরুল ছিলেন অসাম্প্রদায়িক ও মানবতাবাদী চেতনার কবি। তার সাহিত্যকর্মের মধ্যে সেটা ফুটে ওঠেছে।’ কবির এই চেতনাকে ধারণ করেই আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় হাতে নিয়েছেন বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *