শ্রমিক নিহতের ঘটনায় শিপ ব্রেকিং ইয়ার্ডের সকল কার্যক্রম সাময়িক স্থগিত

উত্তর চট্টগ্রাম প্রচ্ছদ বৃহত্তর চট্টগ্রাম

Sharing is caring!

সীতাকুন্ডে জিরি সুবেদার শিপ ব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনায় দুই শ্রমিক নিহত ও তেরো শ্রমিক আহতের ঘটনায় জিরি সুবেদার স্টিল শিপ ব্রেকিং ইয়ার্ড সাময়িক স্থগিত করেছে শিল্প মন্ত্রণালয়।

তবে নিহত ও আহতের ঘটনার প্রায় চব্বিশ ঘণ্টা অতিবাহিত হলেও সীতাকুন্ড মডেল থানায় কোন মামলা হয়নি। এ বিষয়ে সীতাকুন্ড থানার ওসি তদন্ত মোঃ শামীম শেখ জানান, ‘এখনও ইয়ার্ড কর্তৃপক্ষের কেউ থানায় আসেনি, তবে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।’

জানা যায়, শনিবার বিকেলে উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের বার আউলিয়া ফুলতলি সাগর উপকূল এলাকায় লোকমানের মালিকানাধীন জিরি সুবেদার স্টিল শিপ ব্রেকিং ইয়ার্ডের পুরাতন জাহাজের ওয়ার বড় বড় টুকরো কোপ্পা দিয়ে টানার সময় অনবধানবশত কোম্পার ক্লিপ ছুড়ে ১৫ শ্রমিক প্রায় ৭০ ফুট নিচে সাগরে পড়ে যায়। পরে ইয়ার্ডে থাকা অন্যরা তাদের উদ্ধার করে সাতজনকে একটি বেসরকারী হাসপাতাল ও আটজনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত ডাক্তার দুইজনকে মৃত ঘোষণা করেন।

রোববার(১ সেপ্টেম্বর) বিকেলে শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক দি শিপ ব্রেকিং এ্যান্ড রিসাইকিলিং রুলস ২০১১ এর বিধি ৪৫ অনুযায়ী মেসার্স জিরি সুবেদার স্টিল রি-রোলিং মিলস্ ইয়ার্ডে জাহাজ ভাঙ্গাসহ যাবতীয় কার্যক্রম সীতাকুন্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিট্রেট মিল্টন রায় সাময়িক স্থগিত ঘোষণা করেন এবং ইয়ার্ডের মূল গেটে নির্দেশনার একটি কপি ঝুলিয়ে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *