চট্টগ্রামে ২ প্রতিষ্ঠানকে ৮৪ লাখ টাকা জরিমানা: পরিবেশ অধিদপ্তর

অপরাধ চট্টগ্রাম মহানগর

Sharing is caring!

চট্টগ্রামে পরিবেশ ছাড়পত্র না নিয়ে সিগারেট প্রস্তুতের অপরাধে ইন্টারন্যাশনাল টোবাকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানকে ৭০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়া ভবন নির্মাণের জন্য পাহাড় কাটার অপরাধে ফিনলে প্রোপার্টিজ নামে একটি আবাসন প্রতিষ্ঠানকে ১৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) অনুমোদনবিহীন সিগারেট প্রস্তুত ও পাহাড় কাটার অভিযোগের ওপর শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক এই জরিমানার আদেশ দেন।

এর আগে মঙ্গলবার নগরীর কাতালগঞ্জে নির্মাণাধীন ফিনলে এম এন মেরি গোল্ড নামে ভবনের প্রকল্প এবং চান্দগাঁও থানার কালুরঘাট শিল্প এলাকায় ইন্টারন্যাশনাল টোবাকো পরিদর্শন করে অধিদপ্তরের টিম।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্তা দাশ গুপ্তা জানান, পরিদর্শনে পাহাড় কেটে ফিনলে প্রোপার্টিজের ১৮ তলা ভবনের নির্মাণ কাজ শুরুর সত্যতা পাওয়া গেছে। এছাড়া তামাক কোম্পানির কোনো ধরনের পরিবেশ ছাড়পত্রই নেই। পরিদর্শনের সময় তারা কোনো নথিপত্র উপস্থাপন করতে পারেনি। এজন্য তাদের বুধবার শুনানিতে হাজির থাকতে বলা হয়েছিল।

উভয় প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে শুনানির পর পাহাড় কাটার জন্য ১৪ লাখ ও তামাক উৎপাদনের জন্য ৭০ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান সংযুক্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *