অনুরোধ সত্ত্বেও মোদীর জন্য আকাশপথ খুলবে না পাকিস্তান

আন্তর্জাতিক

Sharing is caring!

কিছুদিন আগে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে নিজেদের আকাশসীমা ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান। এবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও নিজেদের আকাশসীমা ব্যবহার করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইমরান খানের সরকার।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি এ তথ্য নিশ্চিত করেছেন। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান, এ কথাও জানিয়েছেন কোরেশি।

মোদিকে আকাশসীমা ব্যবহারের অনুমতি না দেওয়া প্রসঙ্গে এক ভিডিওবার্তায় কোরেশি বলেছেন, ‘ভারতের প্রধানমন্ত্রী ২০ সেপ্টেম্বর জার্মানি যেতে চান ও ২৮ সেপ্টেম্বর ফিরতে চান বলে জানানো হয় আমাদের। জার্মানি যাওয়া ও আসার পথে তিনি পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে চেয়েছিলেন। এ জন্য ভারতের পক্ষ থেকে আমাদের কাছে অনুরোধ করা হয়। কিন্তু ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পরিস্থিতি বিবেচনা করে ও কাশ্মীরের জনগণের ওপর ভারতের নির্যাতনমূলক মনোভাব লক্ষ্য করে আমরা নয়াদিল্লির অনুরোধ প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছি।’

পাকিস্তানের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ডনের প্রতিবেদনে বলা হয়েছে, আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়ে গত সপ্তাহেই পাকিস্তানের কাছে অনুরোধ করে ভারত। পরে উচ্চপদস্থ কর্মকর্তাদের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে এমন সিদ্ধান্তের জন্য আন্তর্জাতিক আইন অনুযায়ী বড় অঙ্কের জরিমানাও গুনতে হতে পারে পাকিস্তানকে। দেশটির কূটনৈতিক সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী ভারতের প্রধানমন্ত্রীকে নিজেদের আকাশসীমা ব্যবহার করতে দিতে বাধ্য পাকিস্তান। আবেদন প্রত্যাখ্যান করা হলে আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন সংস্থার কাছে আপিল করতে পারবে ভারত। পর্যালোচনা শেষে পাকিস্তানকে বড় অঙ্কের জরিমানাও করতে পারে সংস্থাটি।

এর আগে ৭ সেপ্টেম্বর ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে বহনকারী উড়োজাহাজকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য ইসলামাবাদের কাছে অনুরোধ জানায় নয়াদিল্লি। কিন্তু ওই অনুরোধ নাকচ করে দেয় পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *