বগুড়ার কুচি কুচি টাকা নিয়ে,বিভ্রান্ত না হওয়ার আহ্বান বাংলাদেশ ব্যাংকের

অর্থনীতি

Sharing is caring!

বগুড়ায় কাটা টাকার অংশ ডোবা নালায় ফেলা নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিভিন্ন মিডিয়ায় যে টুকরা টাকা দেখানো হয়েছে তা বাতিল হওয়া নোটের ক্ষুদ্র ক্ষুদ্র অংশ। এ সকল ক্ষুদ্র ক্ষুদ্র টুকরার কোনোরূপ ব্যবহারিক কিংবা বিনিময় মূল্য নেই। তাই বাংলাদেশ ব্যাংক জনগণকে এ নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানাচ্ছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জি. এম. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, পরিবেশ দূষণ রোধকল্পে বাংলাদেশ ব্যাংক বাতিল নোট পুড়িয়ে ধ্বংস করার কাজ সীমিত করে তার পরিবর্তে শ্রেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করছে। এই প্রক্রিয়ায় বাতিলকৃত নোটের শ্রেডেড ও পাঞ্চডকৃত ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন/পৌরসভার মাধ্যমে এরইমধ্যে অপসারণ করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

বিবৃতিতে আরও বলা হয়, চলতি বছরের ৩০ মে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণকে বিষয়টি অবহিত করা হয়। ওই সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ ব্যাংক হতে বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা পৌরসভার ময়লা ফেলার জন্য নির্ধারিত স্থানে নিজস্ব ব্যবস্থাপনায় ফেলার কথা।

বিবৃতিতে আরও বলা হয়, গত ২৪ সেপ্টেম্বর বগুড়া পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী কর্তৃক বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা পৌরসভার আবর্জনা ফেলার নির্ধারিত স্থানে না ফেলে অন্য জায়গায় ফেলা হয়েছে। বিষয়টি বিভিন্ন মিডিয়ায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। এর ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাশাপাশি নানারূপ প্রশ্ন উঠেছে।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত শ্রেডেড নোটের টুকরাসমূহ বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা। এ সব ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরার কোনোরূপ ব্যবহারিক কিংবা বিনিময় মূল্য নেই।বাংলাদেশ ব্যাংক এ নিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *