দুইমাস পর ইমপেরো ব্রিটিশ জাহাজটি ছাড়লো ইরান

আন্তর্জাতিক

Sharing is caring!

হরমুজ প্রণালী থেকে আটক ব্রিটিশ পতাকাবাহী জাহাজ স্টেনা ইমপেরোকে ছেড়ে দিয়েছে ইরান। জাহাজের সঙ্গে থাকা সকল ক্রুকেও ছেড়ে দেওয়া হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ইরানের হরমুজগান প্রদেশের বন্দর ও জাহাজ চলাচল বিষয়ক সংস্থা এক বিবৃতিতে জানায়, ‘শুক্রবার সকালে ব্রিটিশ জাহাজটি ইরানের আব্বাস বন্দর ছেড়ে আন্তর্জাতিক জলসীমায় চলে গেছে। জাহাজের সব ক্রুকেও ছেড়ে দেওয়া হয়েছে।’

দুইমাস আগে গত জুলাইয়ে তেলবাহী এই জাহাজটি আটক করে ইরান। জাহাজটি ৩০ হাজার টন ওজনের। এর দুই সপ্তাহ আগে জিব্রাল্টায় ইরানের একটি ট্যাংকার আটক করে যুক্তরাজ্য। জিব্রাল্টার আদালতের এক আদেশে সেই ট্যাংকারটি আগস্টে ছেড়ে দেওয়া হয়। এবার ইরানও ব্রিটেনের তেলবাহী জাহাজটি ছেড়ে দিল।

মেরিনট্রাফিক ডট কম জানায়, উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা গেছে, শুক্রবার সকালে স্টেনা ইমপেরো ইরানের আব্বাস বন্দর ছেড়ে দেশটির জলসীমার বাইরে চলে গেছে। গত ১৯ জুলাই আটকের পর মুক্তি পেলো জাহাজটি।

ব্রিটিশ ট্যাংকারটির মালিক প্রতিষ্ঠান স্টেনা বাক এর প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক হ্যানেল রয়টার্সকে জানান, ‘জাহাজটি প্রথমে দুবাইয়ে যাবে, সেখানে ক্রুদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।’

এর আগে গত ১৯ জুলাই স্টেনা ইমপেরো জাহাজটি হরমুজ প্রণালীর আন্তর্জাতিক জলসীমা দিয়ে যাওয়ার সময় বেআইনিভাবে ইরানের সীমায় ঢুকে যায় বলে দাবী করে ইরান। তবে জাহাজের মালিক প্রতিষ্ঠান স্টেনা বাক এমন অভিযোগ অস্বীকার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *