ভুটানকে উড়িয়ে সাফের ফাইনালে বাংলাদেশ

খেলাধুলা

Sharing is caring!

প্রথমার্ধেই ভুটানের জালে তিনবার বল পাঠিয়ে জয়ের রাস্তাটা মসৃণ করে ফেলে বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ ফুটবল দল। ম্যাচের অতিরিক্ত সময়ে আরও এক গোল আদায় করে নেয় পিটার টার্নারের শিষ্যরা। ফলে বিশাল জয় তুলে নিয়ে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাম লিখিয়েছে যুবারা।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নেপালের কাঠমুণ্ডুর এপিএফ কমপ্লেক্সে প্রথম সেমিফাইনালে একপেশে লড়াইয়ে ভুটান অনূর্ধ্ব-১৮ ফুটবল দলকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। টানা দ্বিতীয়বারের মতো প্রতিযোগিতার ফাইনালে উঠেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

ম্যাচ শুরুর ৩২ মিনিটের মধ্যে স্কোরলাইন ৩-০ করে বাংলাদেশ। ১৬তম মিনিটে সতীর্থের ফ্রি-কিকে হেড করে বল ভুটানের জালে জড়ান তানবির হোসেন। ২৭তম মিনিটে পাল্টা আক্রমণে ব্যবধান দ্বিগুণ করেন স্ট্রাইকার ফয়সাল আহমেদ ফাহিম। ডি-বক্সের ভেতর থেকে বাঁ পায়ের কোণাকুণি শটে লক্ষ্যভেদ করেন তিনি।

৩২তম মিনিটে একক নৈপুণ্যে চোখ ধাঁধানো এক গোল করেন মেরাজ হোসেন। মাঝবৃত্তের একটু সামনে থেকে বল নিয়ে ছুটে গিয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে প্রতিপক্ষের জাল কাঁপান তিনি। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের চতুর্থ মিনিটে আরেকটি দর্শনীয় গোলের দেখা মেলে। গোলদাতাদের তালিকায় নাম লেখান বদলি দিপক রায়। তিনিও দূরপাল্লার শটে পরাস্ত করেন ভুটান গোলরক্ষককে।

সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে ভুটানের বিপক্ষে বাংলাদেশের জয়ের ধারা অব্যাহত থাকল। ২০১৫ সালের প্রতিযোগিতার প্রথম আসরের গ্রুপ পর্বে ২-০ গোলে এবং ২০১৭ সালে রানার্সআপ হওয়ার পথে ৩-০ গোলে জিতেছিল যুবারা।

এর আগে ‘বি’ গ্রুপে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ গোলের বড় জয়ের পর শেষ ম্যাচে ভারতের সঙ্গে যুবারা ড্র করেছিল গোলশূন্যভাবে। ভারতও একই ব্যবধানে হারিয়েছিল লঙ্কানদের।

ভারত ও বাংলাদেশের পয়েন্ট ও গোল পার্থক্য সমান হওয়ায় আসরের নিয়ম অনুসারে গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণ করতে লটারি হয়। সেখানে জিতে গ্রুপ সেরা হয় ভারত।

প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী রবিবার। শিরোপার লড়াইয়ে বাংলাদেশ মুখোমুখি হবে ভারত বা মালদ্বীপের। দল দুটি শুক্রবারই বাংলাদেশ সময় বেলা ৩টা ১৫ মিনিটে দ্বিতীয় সেমিতে পরস্পরকে মোকাবেলা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *