সরকারি ব্যবস্থাপনায় অর্ধেক হজযাত্রী নেওয়ার পরিকল্পনা

জাতীয়

Sharing is caring!

বাংলাদেশ থেকে যাওয়া মোট হজযাত্রীর মধ্যে অর্ধেক সংখ্যককে সরকারি ব্যবস্থাপনায় নেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

তিনি বলেছেন, আগামি বছর থেকেই সরকারি ব্যবস্থাপনায় ৫০ ভাগ হজযাত্রী নেওয়ার পরিকল্পনা রয়েছে। কিভাবে নেবো সেই অংকও মিলিয়ে ফেলেছি। তবে এটা নিশ্চিত সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর সংখ্যা বাড়বেই।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে হজ ব্যবস্থাপনার সমাপ্তি বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পবিত্র হজ পালনে হজযাত্রীদের দুর্ভোগ কমিয়ে স্বস্তি দিতে পেরেছেন দাবি করে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, কোনো ধরনের বিশৃংখলা ছাড়াই এবার হজ পালন করতে পেরেছেন হাজীরা। এবার ভিসা পেতে বিড়ম্বনায় যেমন পরতে হয়নি, তেমনি সৌদি আরব পৌঁছেও বাড়িভাড়া, কোরবানি দেওয়াসহ হাজিদের দুর্ভোগ কমাতে পেরেছে ধর্ম মন্ত্রণালয়।

শেখ মো. আব্দুল্লাহ বলেন, এবারই প্রথম কোনো বিশৃংখলা এবং হয়রানি ছাড়াই হজযাত্রীরা নিরাপদে হজ শেষ করতে পেরেছেন। আর এটা সম্ভব হয়েছে সরকারের নানামুখী উদ্যোগের কারনে। ডিজিটাল নিবন্ধন, ইলেক্ট্রনিক হেলথ্ প্রোফাইল সিস্টেম চালু, সরাসরি হজ এজেন্সির কাছ থেকে টিকেট বিক্রির ব্যবস্থা করা, হজযাত্রীদের জন্য প্রতিটি জেলায় উন্নত প্রশিক্ষণ জোরদার, বাড়িভাড়ার ক্ষেত্রে আগে তথ্য সংগ্রহের কারণে বাড়িভাড়া নিয়ে কোনো ঝামেলা হয়নি। এমনকি হজের ব্যয়ের লাগাম টেনে ধরারও চেষ্টা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *