মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী ১০০ নারীর তালিকায় সায়মা ওয়াজেদ

জাতীয়

Sharing is caring!

বৈশ্বিক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী নারী নেতৃত্বের’ ১০০ জনের তালিকায় স্থান পেয়েছেন এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক ‘গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস’ এক প্রতিবেদনে গত ২০ সেপ্টেম্বর এ তথ্য জানানো হয়। মানসিক রোগ অনুধাবন, প্রতিরোধ ও চিকিৎসার উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে তালিকাটি করা হয়েছে।

বঙ্গবন্ধুর নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা পরিচিত পুতুল ডাক নামে। তিনি বাংলাদেশে অটিজমসহ মানসিক স্বাস্থ্য সেবার প্রসারে কাজ করছেন। সায়মা অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা পরিষদেরও সভাপতি।

২০১৭ সালে ডব্লিউএইচও সায়মা ওয়াজেদকে মানসিক স্বাস্থ্য বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘শুভেচ্ছা দূত’ নিয়োগ দেয়। ওই বছরই ভুটানে আন্তর্জাতিক সম্মেলনে অটিজমসহ স্নায়ু বৈকল্য বিষয়ে ‘থিম্পু ঘোষণা’ প্রণয়নে তিনি ভূমিকা রাখেন।

অটিজম বিষয়ে অবদানের জন্য ডব্লিউএইচও সায়মাকে ২০১৪ সালে ‘এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ দিয়েছে। তার উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *