নয়া দিল্লি বাংলাদেশ হাইকমিশনে প্রধানমন্ত্রীকে সংবর্ধনা

জাতীয়

Sharing is caring!

চার দিনের সফরে ভারতে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দিয়েছে নয়া দিল্লিতে বাংলাদেশ হাইকমিশন।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) প্রধানমন্ত্রী দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মৈত্রী হলে পৌঁছালে ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী তাকে ফুলের তোড়া উপহার দিয়ে অভ্যর্থনা জানান।

পরে প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে উপস্থিত বিভিন্ন দেশের কূটনীতিক এবং ভারতীয় ও অন্যান্য দেশের সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এসময় মঞ্চে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রেস সচিব ইহসানুল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে শেখ হাসিনা বাংলাদেশ হাউজে তার সম্মানে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারের দেওয়া এক নৈশভোজে যোগ দেন।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে চার দিনের সরকারি সফরে আজ বৃহস্পতিবার সকালেই ভারত পৌঁছেছেন। দুই দিনের এই সামিটের প্রথম দিনে বাংলাদেশের ওপর কৌশলগত আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি। এসময় তিনি ভারতের বিনিয়োগকারীদের প্রতি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। আগামীকাল শুক্রবার (৪ অক্টোবর) সামিটের সমাপনী সেশনেও বক্তৃতা দেবেন শেখ হাসিনা।

সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শনিবার (৫ অক্টোবর) দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা। বৈঠকে যুব উন্নয়ন, বন্দর ব্যবহার, যোগাযোগ, উন্নয়ন সহযোগিতা, প্রতিরক্ষা, পানি, সমুদ্র অর্থনীতি, নিরাপত্তা ও জ্বালানি গুরুত্ব পাবে বলে জানা যাচ্ছে। সফরে দুই দেশের মধ্যে বিভিন্ন খাতে এক ডজন সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্রগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *