ঢাবি ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই

জাতীয়

Sharing is caring!

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যায়ের (ঢাবি) সঙ্গে ভারতের হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক সমঝোতা স্মারক সই করা হয়েছে।

গতকাল শনিবার (৫ অক্টোবর) ভারতের নয়া দিল্লির হায়দরাবাদ হাউসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার শ্রীমতি রিভা গাঙ্গুলী দাস উভয় প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর ও বিনিময় করেন।

রোববার (৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাঁচ বছর মেয়াদি এই চুক্তি স্বাক্ষরের মূল লক্ষ্য হল উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমতা ও পারস্পরিক সুবিধাদানের নীতির ভিত্তিতে শিক্ষা সংক্রান্ত সহযোগিতা বৃদ্ধি করা এবং পারস্পরিক সম্পর্কের আরও উন্নয়ন ঘটানো।

এই সমঝোতা চুক্তির আওতায় সহযোগিতার মূল ক্ষেত্রগুলো হলো উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী এবং তথ্য বিনিময় করা, গবেষণা ও উন্নয়ন সংক্রান্ত সহযোগিতা করা এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে যৌথভাবে সিম্পোজিয়াম ও সম্মেলন আয়োজনা করা।

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সফরসঙ্গী দলের সদস্য হিসেবে ভারতে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *