ব্যাটল অব মিডওয়েতে ডুবে যাওয়া ২ জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান

আন্তর্জাতিক

Sharing is caring!

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ‘ব্যাটল অব মিডওয়ে’ নামক লড়াইয়ে সাতটি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেওয়া হয়। সাত যুদ্ধজাহাজের মাত্র একটির সন্ধান পাওয়া গিয়েছিল ১৯৯৮ সালে। এবার খোঁজ পাওয়া গেল সমুদ্রের ১৮শ ফুট নিচে বিশ্রাম নেওয়া পরাজিত, রণক্লান্ত আরও দু’টি রণতরীর।

এই দু’টি যুদ্ধজাহাজের মালিক জাপান। একটি জাহাজের নাম ‘কাগা’, যার ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায় গত সপ্তাহে। আর দ্বিতীয় জাহাজের নাম ‘আকাগি’, রোববার (২০ অক্টোবর) পাওয়া যায় এর ধ্বংসাবশেষ।

১৯৪২ সালের জুন মাসের ৪ থেকে ৭ তারিখ পর্যন্ত প্রশান্ত মহাসাগরে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপান প্রচণ্ড যুদ্ধে জড়িয়ে পড়ে। সে যুদ্ধটি ‘ব্যাটল অব মিডওয়ে’ নামে পরিচিত। যুদ্ধে সমুদ্র ও আকাশে ভয়ংকর লড়াই করে দুই পরাশক্তি। ওই যুদ্ধে মোট সাতটি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয় দুই দেশের সেনারা। ডুবে যাওয়া জাহাজগুলোর মধ্যে চারটি জাপান ও তিনটি মার্কিন নৌবাহিনীর।

এর আগে ‘ব্যাটল অব মিডওয়ে’ যুদ্ধে ডুবে যাওয়া মাত্র একটি জাহাজের সন্ধান পাওয়া গিয়েছিল। মার্কিন যুদ্ধজাহাজ ‘ইউএসএস ইয়োর্কটাউন’ নামের সেই জাহাজটির ধ্বংসাবশেষ পাওয়া যায় ১৯৯৮ সালে। ওই যুদ্ধে ডুবে যাওয়া দ্বিতীয় ও তৃতীয় জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া গেল এবার। পার্ল হারবার থেকে ২ হাজার ৯০ কিলোমিটার উত্তর-পশ্চিম এলাকায় ‘পাপাহানাউমোকাউয়াকে মেরিন ন্যাশনাল মনুমেন্ট’ নামক দ্বীপপুঞ্জ এলাকার সমুদ্রতলে ‘কাগা’ ও ‘আকাগি’ ৭৮ বছর ধরে ডুবে আছে।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল অ্যালেনের কোম্পানি ভলকান ইনক.-এর একটি সমুদ্র গবেষণা দল এই যুদ্ধজাহাজ দু’টির ধ্বংসাবশেষের খোঁজ পায়। এ কাজে তাদের সহায়তা করে মার্কিন নৌবাহিনী।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হুনুলুলুর পার্ল হারবারে আচমকা আক্রমণ করে জাপান। সেই আক্রমণের মাত্র ছয় মাস পর ১৯৪২ সালের জুনে পার্ল হারবারের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত দ্বীপগুলোর দখল নেওয়ার জন্য অভিযান চালায় জাপান। যুদ্ধজাহজ নিয়ে ওই এলাকায় যাওয়ার সময় তাদের পথ আটকে দেয় মার্কিন নৌবাহিনী। সেখানে দুই পরাশক্তি সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রচণ্ড লড়াইয়ে ২ হাজারেরও বেশি জাপানি ও ৩০০ মার্কিন সেনা নিহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *