এখান থেকে ব্যাংকের চেকে টাকা পাওয়া যাবে একদিনেই

অর্থনীতি প্রচ্ছদ

Sharing is caring!

এখন আন্ত:ব্যাংকে টাকা স্থানান্তর হবে দিনে দিনেই অর্থাৎ এখন থেকে যেকোনো ব্যাংকের চেক যেকোনো ব্যাংকে জমা দেয়ার দিনই টাকা পাবেন গ্রাহকরা। এতোদিন যে দিন চেক জমা দেয়া হতো টাকা স্থানান্তর হতো তার পরের দিন।

নতুন এই ব্যবস্থার প্রথম দিন বৃহস্পতিবার আট হাজার ৮০ কোটি টাকা স্থানান্তর হয়েছে।

বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়ে বলেছে, চেক ও ইলেকট্রনিক পদ্ধতিতে দেশের আন্তঃব্যাংক লেনদেন গতিশীল, ঝুঁকিমুক্ত ও এর পরিধি সম্প্রসারণের লক্ষ্যে বৃহস্পতিবার বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের আধুনিক সংস্করণের কার্যক্রম সফলতার সাথে শুরু হয়েছে। বিডিনিউজ

নতুন এ সংস্করণে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার দিনে দু’বার নিষ্পত্তি করা হবে। ফলে এর মাধ্যমে পরিশোধিত বেতন ভাতাদি, সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় প্রদত্ত ভাতাদি, ডিভিডেন্ট ওয়ারেন্ট, বিল ও অন্যান্য পরিশোধ একই দিনে প্রাপকের হিসাবে জমা হবে যা দেশের আর্থিক লেনদেন ত্বরান্বিত করবে এবং দেশের অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন চালু হওয়া এই ব্যবস্থায় প্রথম দিনেই ৬৫ হাজার ৭৩৬টি চেকের নিস্পত্তি হয়েছে। এছাড়া ৬০ হাজারের বেশি ইএফটি (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) লেনদেন হয়েছে। সবমিলিয়ে আট হাজার ৮০ কোটি টাকা স্থানান্তর হয়েছে প্রথমদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *